মূল বোর্ডের নকশা

- 2022-02-23-

ইলেকট্রনিক্স শিল্পের বিকাশ এবং প্রবণতা, সেইসাথে ক্রমবর্ধমান ভোক্তা গোষ্ঠীর সাথে, ভোক্তা ইলেকট্রনিক্সের দ্রুত আপগ্রেডিং। মূল বোর্ডের ধারণাটি কার্যকরভাবে বিকাশের সময় এবং অসুবিধা হ্রাস করে। যাইহোক, কিছু বিকাশকারী এখনও মূল বোর্ডের প্রাথমিক ধারণা এবং প্রক্রিয়াগুলি সম্পর্কে খুব কমই জানেন, তাই এখানে একটি প্রযুক্তিগত সংক্ষিপ্তসার এবং অভিজ্ঞতা শেয়ার করা হল। যদি কোন বিভ্রান্তি থাকে, দয়া করে এটি নির্দেশ করুন এবং একসাথে অগ্রগতি করুন।
কোর বোর্ড, নাম অনুসারে, একটি ফাংশন বা একটি সার্কিট বোর্ডের মূল ডিভাইস। এই মূল ডিভাইসটি আসলে একটি সার্কিট বোর্ড, তবে এই সার্কিট বোর্ডটি অত্যন্ত সংহত, সিপিইউ, স্টোরেজ ডিভাইস এবং পিনগুলিকে একীভূত করে এবং একটি নির্দিষ্ট ক্ষেত্রে একটি সিস্টেম চিপ উপলব্ধি করার জন্য পিনের মাধ্যমে এটিকে সমর্থনকারী ব্যাকপ্লেনের সাথে সংযুক্ত করে।
উদাহরণস্বরূপ, জিপিআরএস মডিউল, এটি দেখা যায় যে খুব কম পেরিফেরাল ডিভাইস রয়েছে এবং যোগাযোগ ফাংশনটি সম্পূর্ণ করার জন্য মডিউলের বাইরে শুধুমাত্র একটি অ্যান্টেনা সকেট এবং একটি সিম কার্ড ধারক প্রয়োজন, এবং এটি একটি সম্পূর্ণ 2G হিসাবেও বিবেচিত হতে পারে। মোবাইল ফোন. বাহ্যিক MCU সিরিয়াল পোর্টের মাধ্যমে সংশ্লিষ্ট প্রারম্ভিক প্রক্রিয়া এবং নেটওয়ার্কিং ফাংশনগুলি করতে মডিউলটিকে নিয়ন্ত্রণ এবং কমান্ড করতে AT কমান্ড সেট ব্যবহার করে। এটি দেখা যায় যে মডিউলটির আকার একটি সিম কার্ড ধারকের আকার নয়, তবে যে ফাংশনগুলি অর্জন করা যায় তা বিস্ময়কর।
ইন্টিগ্রেটেড IEEE 802.11 b/g প্রোটোকল সহ WIFI মডিউল এবং প্রতি সেকেন্ডে কম লক্ষ লক্ষ নির্দেশাবলী (MIPS) ক্ষমতা সহ একটি কমপ্যাক্ট মেমরি প্যাকেজে এম্বেড করা IPv4 TCP/IP স্ট্যাক। যদি জিপিআরএস মডিউলটি ওয়াইফাই মডিউলের সাথে একত্রিত হয় তবে এটি আমাদের সাধারণ মোবাইল ওয়াইফাই হটস্পট হয়ে ওঠে। যদি আমরা এই দুটি মডিউলের সমস্ত ফাংশন সম্পূর্ণ করার জন্য স্বাধীন ডিভাইস ব্যবহার করি, একটি হল যে খরচ বাজেটের চেয়ে বেশি, অন্যটি হল ডিজাইনের সময় দীর্ঘ এবং তৃতীয়টি হল যে ডিজাইনটি খুব কঠিন। আমাদের বর্তমান বাজার প্রবাহের জন্য, যদি একটি পণ্যের নকশা চক্র পণ্যের জীবনচক্রকে চাপ দেয়, তাহলে এটি বিনিয়োগ পুনরুদ্ধারকে আরও কঠিন করে তুলবে, অথবা বিনিয়োগ সরাসরি ব্যর্থ হবে। অতএব, বাজারের বিকাশ এবং পণ্যের বেঁচে থাকার প্রবণতার সাথে সামঞ্জস্যপূর্ণ হচ্ছে কোর বোর্ডের দ্বারা ইতিমধ্যে উপলব্ধিকৃত ফাংশনগুলিকে পণ্যগুলি বিকাশের জন্য সেকেন্ডারি ব্যাকপ্লেনে যুক্ত করা।
উপরের কিছু বর্ণনা এবং পণ্য ডিজাইনের অভিজ্ঞতার উপর ভিত্তি করে, কোর বোর্ড ব্যবহার করার সুবিধাগুলি নিম্নরূপ সংক্ষিপ্ত করা হয়েছে:
1: ডিজাইনের অসুবিধা হ্রাস করুন, আর গতি বাড়ান
2: সিস্টেমের স্থায়িত্ব এবং বজায় রাখার ক্ষমতা বৃদ্ধি;
3: উন্নয়ন দক্ষতা উন্নত করুন এবং একই কার্যকরী সার্কিটের বারবার নকশা এবং যাচাইকরণ এড়ান;
4: পণ্য খরচ কমাতে এবং পণ্য প্রতিযোগিতার বৃদ্ধি;
5: মূল বোর্ডের একটি ভাল প্রযুক্তিগত সহায়তা দল রয়েছে, যা উন্নয়নের জন্য সহায়ক।
যদিও সুবিধা এবং অসুবিধা আছে, কোর বোর্ড ব্যবহার করার কিছু অসুবিধাও থাকবে, যা নিম্নরূপ সংক্ষিপ্ত করা হল:
1: প্রযুক্তিগত একচেটিয়া এবং প্রযুক্তিগত অবরোধ অর্জন করা সহজ;
2: পণ্যের বেঁচে থাকা সীমিত। উদাহরণস্বরূপ, পণ্যের বিকাশ মূল বোর্ডের উপর নির্ভর করে। যদি মূল বোর্ডটি স্টকের বাইরে থাকে তবে পণ্যটি টিকে থাকবে না এবং বিক্রয়ে দুর্বল প্রতিযোগিতা অর্জন করা যেতে পারে;
3: আর
ভালো-মন্দের সারসংক্ষেপ করার পর, আসুন মূল বোর্ডের উন্নয়ন প্রক্রিয়ার সংক্ষিপ্ত বিবরণ দেওয়া যাক:
1: গ্রাহকের চাহিদা সমীক্ষা (গ্রাহকের বিগ ডেটা সার্ভে এবং বাজার সীমান্ত বিশ্লেষণ অনুসারে, মূল্য এবং বাজার এড়াতে গ্রাহকের জন্য উপযুক্ত কোর বোর্ড ডিজাইন করুন)।
2: স্কিম নিশ্চিতকরণ এবং সামগ্রিক উন্নয়ন অসুবিধা বিশ্লেষণ (প্রযুক্তিগত দলের ক্ষমতা এবং প্রযুক্তিগত সমাধানের ক্ষমতা মূল্যায়ন ও বিশ্লেষণের সাথে মিলিত, যাতে পণ্যটি উন্নয়ন প্রযুক্তির স্তর দ্বারা সীমাবদ্ধ না হয়)।
3: পরিকল্পনাটি নিশ্চিত করুন এবং গবেষণা এবং উন্নয়ন শুরু করুন (কোর বোর্ডের স্থায়িত্ব এবং রক্ষণাবেক্ষণের বিষয়টি বিবেচনা করতে হবে)
4: উপাদান সংগ্রহ এবং সরবরাহকারী মূল্যায়ন নিশ্চিতকরণ (পরবর্তীতে সরবরাহের ঘাটতি থেকে পণ্যের ঘাটতি প্রতিরোধ করতে এবং পণ্যের বেঁচে থাকা সীমিত করতে এই মূল বোর্ড সমাধানের মূল উপাদানগুলির জন্য একাধিক সরবরাহকারীদের সাথে যোগাযোগ করুন)
5: কোর বোর্ড টেমপ্লেট ডিবাগিং
6: কোর বোর্ড পরীক্ষার ফ্রেমের উত্পাদন এবং কাস্টমাইজেশন (বড় পরিমাণে পরীক্ষা এবং বেঁচে থাকার সুবিধা বিবেচনা করে)
7: মূল বোর্ডের অফিসিয়াল বোর্ড ডিবাগিং
8: কোর বোর্ডের ব্যাপক পরিবেশগত পরীক্ষা (প্রাথমিক শিল্প পরীক্ষার মানগুলি সম্পন্ন করার পরে, এটি এমন এলাকায় ব্যাপকভাবে লক্ষ্যযুক্ত পরীক্ষাগুলি পরিচালনা করা উচিত যেখানে কোর বোর্ড নির্ভরযোগ্যতা সংরক্ষণের জন্য ব্যবহার করা যেতে পারে)
9: কোর বোর্ড বিক্রয় পর্যায়ে
10: বিক্রয় প্রতিক্রিয়া অনুযায়ী মূল বোর্ড উন্নত করা চালিয়ে যান।

উপরের প্রক্রিয়াটি সাধারণ পণ্য ডিজাইন প্রক্রিয়ার অনুরূপ, তবে দর্শকদের বিবেচনা করা উচিত। মূল বোর্ড গবেষণা ও উন্নয়নের আপস্ট্রিম লিঙ্কের অন্তর্গত। মূল বোর্ডের স্থায়িত্ব এবং রক্ষণাবেক্ষণ সরাসরি ডাউনস্ট্রিম গবেষণা ও উন্নয়নের অসুবিধা এবং চূড়ান্ত পণ্যের স্থায়িত্বকে প্রভাবিত করবে। অতএব, মূল বোর্ডের নকশা ফোকাস খরচ, স্থিতিশীলতা, এবং গৌণ উন্নয়নের অসুবিধার মধ্যে রয়েছে। এই তিনটি পয়েন্ট বিবেচনা করার পরে, আমি বিশ্বাস করি যে এই মূল বোর্ডের আরও ভাল বিক্রয় দর্শক থাকবে।