PCB সার্কিট বোর্ডের সাধারণ সমস্যার সনাক্তকরণ এবং সমাধান

- 2021-11-10-

এর সাধারণ সমস্যার সনাক্তকরণ এবং সমাধানপিসিবি সার্কিট বোর্ড
সাধারণপিসিবি সার্কিট বোর্ডব্যর্থতাগুলি প্রধানত উপাদানগুলির উপর কেন্দ্রীভূত হয়, যেমন ক্যাপাসিটর, প্রতিরোধক, ইন্ডাক্টর, ডায়োড, ট্রায়োড, ফিল্ড ইফেক্ট টিউব ইত্যাদি। ইন্টিগ্রেটেড চিপস এবং ক্রিস্টাল অসিলেটরগুলি স্পষ্টতই ক্ষতিগ্রস্ত হয় এবং এই উপাদানগুলির ব্যর্থতা বিচার করার আরও স্বজ্ঞাত উপায় হতে পারে পর্যবেক্ষণ করার জন্য চোখ। ইলেকট্রনিক উপাদানগুলির পৃষ্ঠে স্পষ্টভাবে ক্ষতিকারক পোড়া চিহ্ন রয়েছে। এই ধরনের ব্যর্থতা সরাসরি সমস্যাযুক্ত উপাদানগুলিকে নতুন দিয়ে প্রতিস্থাপন করে সমাধান করা যেতে পারে।
অবশ্যই, উপরে উল্লিখিত প্রতিরোধক, ক্যাপাসিটর, ডায়োড ইত্যাদির মতো সমস্ত ইলেকট্রনিক উপাদানের ক্ষতি খালি চোখে দেখা যায় না। কিছু ক্ষেত্রে, ক্ষতি পৃষ্ঠ থেকে দেখা যায় না, এবং এটি পেশাদার পরিদর্শন সরঞ্জাম দিয়ে মেরামত করা প্রয়োজন। সাধারণত ব্যবহৃত পরিদর্শনগুলির মধ্যে রয়েছে: মাল্টিমিটার, ক্যাপাসিট্যান্স মিটার, ইত্যাদি, যখন একটি নির্দিষ্ট ইলেকট্রনিক উপাদানের ভোল্টেজ বা কারেন্ট স্বাভাবিক সীমার বাইরে বলে সনাক্ত করা হয়, তখন এটি নির্দেশ করে যে কম্পোনেন্ট বা পূর্ববর্তী উপাদানটির সাথে সমস্যা রয়েছে। এটি সরাসরি প্রতিস্থাপন করুন এবং এটি স্বাভাবিক কিনা তা পরীক্ষা করুন।
কম্পোনেন্ট ভেঙ্গে গেলে চোখ দিয়ে দেখা হোক বা কোন যন্ত্র দিয়ে ধরা হোক তা শনাক্ত করা যায়, কিন্তু মাঝে মাঝে আমরা যখন PCB বোর্ডে যন্ত্রাংশ দিই, তখন আমরা এমন সমস্যার সম্মুখীন হব যা সনাক্ত করা যায় না, কিন্তু সার্কিট বোর্ড কাজ করে না। সঠিকভাবে মামলা। অনেক নতুনরা এই ধরণের সমস্যার সম্মুখীন হয় এবং একটি নতুন বোর্ড তৈরি করা বা একটি কেনা ছাড়া তাদের আর কোন বিকল্প নেই। প্রকৃতপক্ষে, এই পরিস্থিতিতে, অনেক ক্ষেত্রে, ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন উপাদানগুলির সমন্বিত কাজের কারণে উপাদানগুলির কার্যকারিতা অস্থির হতে পারে।
এই ক্ষেত্রে, যন্ত্রটি আর সহায়ক নয়। আপনি বর্তমান এবং ভোল্টেজের উপর ভিত্তি করে ফল্টের সম্ভাব্য পরিসীমা বিচার করার চেষ্টা করতে পারেন এবং যতটা সম্ভব কমানোর চেষ্টা করতে পারেন। একজন অভিজ্ঞ প্রকৌশলী দ্রুত ফল্ট এলাকা নির্ণয় করতে সক্ষম হতে পারেন, তবে নির্দিষ্ট উপাদানগুলির মধ্যে কোনটি ভেঙে গেছে তবে এটি 100% নিশ্চিত নয়। একমাত্র উপায় হল সন্দেহজনক উপাদানটি প্রতিস্থাপন করার চেষ্টা করা যতক্ষণ না সমস্যা উপাদানটি পাওয়া যায়।
PCB circuit board