ইন্ডাস্ট্রিয়াল কোর বোর্ডের প্যাকেজ কীভাবে বেছে নেবেন সে সম্পর্কে কথা বলুন

- 2021-11-02-

শিল্প প্রকল্পের প্রক্রিয়ায়, সার্কিট বোর্ডের উন্নয়ন অগ্রগতি এবং ঝুঁকির নিয়ন্ত্রণযোগ্যতা বিবেচনা করে, প্রকল্পের উন্নয়ন এবং বাস্তবায়নের জন্য আরও পরিপক্ক কোর বোর্ড ব্যবহার করা বেশিরভাগ প্রকৌশলীর প্রথম পছন্দ হয়ে উঠেছে। তাহলে কোর বোর্ড এবং ব্যাকপ্লেন, অর্থাৎ কোর বোর্ডের প্যাকেজের মধ্যে সংযোগ পদ্ধতিটি কীভাবে চয়ন করবেন? বিভিন্ন প্যাকেজের সুবিধা ও অসুবিধা কি কি? এবং নির্বাচনের পর ব্যবহার প্রক্রিয়ায় সতর্কতা কি? আজ আমরা এই বিষয়গুলি নিয়ে কথা বলব।
কোর বোর্ড হল একটি ইলেকট্রনিক প্রধান বোর্ড যা MINI PC এর মূল ফাংশনগুলিকে প্যাক করে এবং এনক্যাপসুলেট করে। বেশিরভাগ মূল বোর্ডগুলি সিপিইউ, স্টোরেজ ডিভাইস এবং পিনগুলিকে একীভূত করে, যা পিনের মাধ্যমে সমর্থনকারী ব্যাকপ্লেনের সাথে সংযুক্ত থাকে। কারণ কোর বোর্ড কোরের সাধারণ ফাংশনগুলিকে একীভূত করে, এটির বহুমুখিতা রয়েছে যে একটি কোর বোর্ড বিভিন্ন ধরণের ব্যাকপ্লেনের জন্য কাস্টমাইজ করা যেতে পারে, যা একক-চিপ মাইক্রোকম্পিউটারের উন্নয়ন দক্ষতাকে ব্যাপকভাবে উন্নত করে। কারণ কোর বোর্ড একটি স্বাধীন মডিউল হিসাবে পৃথক করা হয়েছে, এটি উন্নয়নের অসুবিধাও হ্রাস করে এবং সিস্টেমের স্থিতিশীলতা এবং রক্ষণাবেক্ষণযোগ্যতা বাড়ায়। বিশেষ করে জরুরী এবং গুরুত্বপূর্ণ প্রকল্পগুলিতে, উন্নয়নের সময় অনিশ্চয়তা এবং উচ্চ-গতির হার্ডওয়্যার এবং IC-স্তরের R থেকে নিম্ন-স্তরের ড্রাইভার বিকাশের ঝুঁকি রয়েছে।
অবশ্যই, কোর বোর্ডের অসংখ্য প্যারামিটার এবং এই নিবন্ধের সীমিত স্থানের কারণে, আমরা এই সময় শুধুমাত্র কোর বোর্ডের প্যাকেজিং সম্পর্কে কথা বলব। কোর বোর্ডের প্যাকেজিং ভবিষ্যতের পণ্য উৎপাদনের সুবিধার সাথে সম্পর্কিত, উৎপাদনের ফলন, ক্ষেত্রের ট্রায়ালের স্থায়িত্ব, ফিল্ড ট্রায়ালের জীবন, সমস্যা সমাধানের সুবিধা এবং ত্রুটিযুক্ত পণ্যগুলির অবস্থান ইত্যাদি। নীচে আমরা দুটি সাধারণভাবে ব্যবহৃত কোর বোর্ড প্যাকেজিং ফর্ম নিয়ে আলোচনা করি।
1. স্ট্যাম্প গর্ত টাইপ প্যাকেজ
স্ট্যাম্প হোল টাইপ প্যাকেজটি ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারদের পছন্দ হয় কারণ এর IC-এর মতো চেহারা এবং IC-এর মতো সোল্ডারিং এবং ফিক্সিং পদ্ধতি ব্যবহার করার ক্ষমতা। অতএব, বাজারে অনেক ধরনের কোর বোর্ড এই ধরনের প্যাকেজ ব্যবহার করে। ঢালাইয়ের সাথে বেস প্লেটের সংযোগ এবং ফিক্সেশন পদ্ধতির কারণে এই ধরণের প্যাকেজটি খুব দৃঢ়, এবং এটি উচ্চ আর্দ্রতা এবং উচ্চ কম্পন সাইটগুলিতে ব্যবহারের জন্যও খুব উপযুক্ত। উদাহরণস্বরূপ, দ্বীপ প্রকল্প, কয়লা খনি প্রকল্প এবং খাদ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট প্রকল্প। এই ধরনের ব্যবহারের উপলক্ষগুলিতে উচ্চ তাপমাত্রা, উচ্চ আর্দ্রতা এবং উচ্চ জারা বৈশিষ্ট্য রয়েছে। স্ট্যাম্প হোল বিশেষ করে এই ধরনের প্রকল্পের জন্য উপযুক্ত সংযোগ বিন্দু ঢালাই পদ্ধতির স্থিতিশীলতার কারণে।
অবশ্যই, স্ট্যাম্প হোল প্যাকেজিংয়ের কিছু অন্তর্নিহিত সীমাবদ্ধতা বা ত্রুটি রয়েছে, যেমন: কম উৎপাদন ঢালাইয়ের ফলন, একাধিক রিফ্লো ঢালাইয়ের জন্য উপযুক্ত নয়, অসুবিধাজনক রক্ষণাবেক্ষণ, বিচ্ছিন্নকরণ এবং প্রতিস্থাপন ইত্যাদি।
অতএব, আবেদনের প্রয়োজনীয়তার কারণে স্ট্যাম্প হোল প্যাকেজ বেছে নেওয়ার প্রয়োজন হলে, যে বিষয়গুলিতে মনোযোগ দেওয়া দরকার তা হল: ঢালাই পণ্যের হার নিশ্চিত করতে সম্পূর্ণ ম্যানুয়াল ঢালাই ব্যবহার করা হয় এবং মেশিন ঢালাই ব্যবহার করা উচিত নয় কোর বোর্ড পেস্ট করার জন্য শেষবারের মতো, এবং স্ক্র্যাপের হার বেশি। প্রস্তুতি। বিশেষ করে, শেষ পয়েন্টটি বিশেষভাবে বলা দরকার, কারণ বেশিরভাগ স্ট্যাম্প হোল কোর বোর্ডগুলি পণ্যটি সাইটে আসার পরে পোলার মেরামতের হার পাওয়ার জন্য নির্বাচন করা হয়, তাই স্ট্যাম্প হোলের বিভিন্ন উত্পাদন এবং রক্ষণাবেক্ষণের অসুবিধাগুলি গ্রহণ করা প্রয়োজন। প্যাকেজিং, এবং স্ক্র্যাপ হার এবং সামগ্রিক খরচ গ্রহণ করা আবশ্যক। উচ্চ বৈশিষ্ট্য.
2. যথার্থ বোর্ড-টু-বোর্ড সংযোগকারী প্যাকেজিং
স্ট্যাম্প হোল প্যাকেজিং দ্বারা সৃষ্ট উত্পাদন এবং রক্ষণাবেক্ষণের অসুবিধা যদি সত্যিই অগ্রহণযোগ্য হয়, সম্ভবত স্পষ্টতা বোর্ড-টু-বোর্ড সংযোগকারী প্যাকেজিং একটি ভাল পছন্দ। এই ধরনের প্যাকেজ পুরুষ এবং মহিলা সকেট গ্রহণ করে, কোর বোর্ড উত্পাদন প্রক্রিয়ার সময় ঢালাই করা প্রয়োজন হয় না, এবং এটি সন্নিবেশ করা যেতে পারে; রক্ষণাবেক্ষণ প্রক্রিয়া প্লাগ আউট এবং প্রতিস্থাপন সুবিধাজনক; সমস্যার সমাধান তুলনা করার জন্য মূল বোর্ড প্রতিস্থাপন করতে পারে। অতএব, প্যাকেজটি অনেক পণ্য দ্বারা গৃহীত হয় এবং প্যাকেজটি প্লাগ ইন করা যেতে পারে, যা উত্পাদন, রক্ষণাবেক্ষণ এবং প্রতিস্থাপনের জন্য সুবিধাজনক। তাছাড়া, প্যাকেজের পিনের ঘনত্ব বেশি হওয়ার কারণে, ছোট আকারে আরও পিন আঁকা যায়, তাই এই ধরণের প্যাকেজের কোর বোর্ড আকারে ছোট হয়। সীমিত পণ্যের আকার সহ পণ্যগুলিতে এম্বেড করা সুবিধাজনক, যেমন রাস্তার পাশে ভিডিও স্টেক, হ্যান্ডহেল্ড মিটার রিডার ইত্যাদি।
অবশ্যই, এটি তুলনামূলকভাবে উচ্চ পিনের ঘনত্বের কারণেও হয়, যা নীচের প্লেটের মহিলা বেসকে সোল্ডার করা কিছুটা কঠিন করে তোলে, বিশেষ করে পণ্যের নমুনা পর্যায়ে। প্রকৌশলী যখন ম্যানুয়াল ওয়েল্ডিং করছেন, অনেক প্রকৌশলী ইতিমধ্যে এই ধরণের প্যাকেজের ম্যানুয়াল ওয়েল্ডিং প্রক্রিয়াটি উপলব্ধি করেছেন। পাগল কিছু বন্ধু ঢালাইয়ের সময় মহিলা সকেটের প্লাস্টিক গলিয়ে দেয়, কেউ একটি টুকরো তৈরি করে
এই প্যাকেজের উপর ভিত্তি করে মহিলা সকেটটি সোল্ডার করা কঠিন, তাই নমুনা পর্যায়েও, পেশাদার সোল্ডারিং কর্মীদের এটিকে সোল্ডার করতে বা প্লেসমেন্ট মেশিনের সাথে সোল্ডার করতে বলা ভাল। যদি এটি প্রকৃতপক্ষে নিঃশর্ত মেশিন ঢালাই হয়, তবে এখানে তুলনামূলকভাবে উচ্চ ঢালাই সাফল্যের হার সহ একটি ম্যানুয়াল ঢালাই পদ্ধতি রয়েছে:
1. প্যাডগুলিতে সমানভাবে সোল্ডার ছড়িয়ে দিন (উল্লেখ্য যে খুব বেশি নয়, খুব বেশি সোল্ডার মহিলা আসনকে উঁচু করে তুলবে, এবং খুব কম নয়, খুব কম মিথ্যা সোল্ডারিংয়ের দিকে নিয়ে যাবে);
2. প্যাডের সাথে মহিলা আসনটি সারিবদ্ধ করুন (মনে রাখবেন যে মহিলা আসন কেনার সময়, সহজ প্রান্তিককরণের জন্য একটি নির্দিষ্ট পোস্ট সহ একটি মহিলা আসন চয়ন করুন);

3. একটি সোল্ডারিং আয়রন ব্যবহার করে ঢালাইয়ের উদ্দেশ্য অর্জনের জন্য প্রতিটি পিনকে একে একে চাপ দিন (উল্লেখ্য যে এটি আলাদাভাবে চাপা হয়, প্রধানত প্রতিটি পিন শর্ট সার্কিট না হয় তা নিশ্চিত করতে এবং ঢালাইয়ের উদ্দেশ্য অর্জন করতে)।